রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০৪:৩২ পূর্বাহ্ন

‘চিকিৎসা বিপর্যয় এড়াতে’ ইংল্যান্ডে ফের লকডাউন

দৈনিক জলকথা
  • প্রকাশের সময়ঃ সোমবার, ২ নভেম্বর, ২০২০

‘চিকিৎসা এবং মানবিক বিপর্যয়ের’ আশঙ্কায় ব্রিটেনে দ্বিতীয় দফায় দেশব্যাপী লকডাউন ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন।

জনসন তার ঘোষণায় বলেছেন, ‘এবারের বড়দিন সম্ভবত খুব আলাদা হতে যাচ্ছে, তবে পদক্ষেপ নেয়ার কারণে পরিবারের লোকেরা জড়ো হতে পারবেন।’

বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার থেকে পাবস, রেস্টুরেন্ট, জিম এবং অপ্রয়োজনীয় দোকানপাট চার সপ্তাহের জন্য বন্ধ থাকবে। এই লকডাউন শুরু হবে বৃহস্পতিবার থেকে।

জনসন জানিয়েছেন, ২ ডিসেম্বরের পর ধাপে ধাপে বিধিনিষেধ উঠে যাবে।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, যুক্তরাজ্যে এখন পর্যন্ত ১০ লাখ ১১ হাজার ৬৬০ জন নভেল করোনাভাইরাসে পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন। মারা গেছেন ৪৬ হাজার ৫৫৫ জন।

১০ লাখের উপরে আক্রান্ত হওয়া নবম দেশ ব্রিটেন। তাদের পাশাপাশি যুক্তরাষ্ট্র, ভারত, ব্রাজিল, রাশিয়া, ফ্রান্স, স্পেন, আর্জেন্টিনা এবং কলম্বিয়ায় এর বেশি মানুষ পজিটিভ শনাক্ত হয়েছেন।

গোটা পৃথিবীতে এই রোগে ৪ কোটি ৬৩ লাখ ৭৩ হাজার ৭৭৭ জন শনাক্ত হয়েছেন। মারা গেছেন ১২ লাখ ১৯৩ জন। সুস্থ ৩ কোটি ৩৪ লাখ ৮৩ হাজার ৫১৬ জন।

সবচেয়ে বেশি আক্রান্ত এবং মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত ৯৪ লাখ ২ হাজার ৫৯০ জন পজিটিভ শনাক্ত হয়েছেন। মারা গেছেন ২ লাখ ৩৬ হাজার ৭২ জন।

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
কারিগরি সহযোগিতায়: আরএসকে হোস্ট
01779911004