বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০২:৩৮ পূর্বাহ্ন

তিন দিন দেখা যাবে না কাঞ্চনজঙ্ঘা

দৈনিক জলকথা
  • প্রকাশের সময়ঃ সোমবার, ২ নভেম্বর, ২০২০

পঞ্চগড় প্রতিনিধি: গত বৃহস্পতিবার (২৯ অক্টোবর) থেকে শনিবার (৩১ অক্টোবর) পর্যন্ত টানা তিন দিন পঞ্চগড়ের বিভিন্ন স্থান থেকে মালয়ের সর্বোচ্চ পর্বত কাঞ্চনজঙ্ঘা খালি চোখে দেখা গেলেও রোববার (১ নভেম্বর) তা দেখা যায় নি। এতে করে বিভিন্ন এলাকা থেকে ঘুরতে আসা অনেককেই হতাশ হয়ে ফিরতে দেখা গেছে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানিয়েছেন, আকাশে লঘু চাপ সৃষ্টি হওয়ায় এবং মেঘ জমে থাকায় আগামী ৩ দিন পঞ্চগড়ের তেঁতুলিয়া থেকে কাঞ্চনজঙ্ঘা দেখা যাবে না।

জাহাঙ্গীর আলম আরো জানান, গত বৃহস্পতিবার (২৯ অক্টোবর) থেকে জেলার বিভিন্ন স্থান সহ তেঁতুলিয়া উপজেলার আশপাশের বিভিন্ন জাইগা থেকে কাঞ্চনজঙ্ঘা সুন্দর ভাবে দেখা গেছে। রোববার (১ নভেম্বর) সামান্য দেখা গেছে সকাল ১১টার সময়। সমুদ্রে লঘু চাপ থাকার কারণে কিছু মেঘ সৃষ্টি হওয়ার কারণে দৃষ্টিসীমা অনেকটা কমে আসে। গত ৩ দিন কাঞ্চনজঙ্ঘা দেখার কারণ বায়ূদূষণ কম থাকায় এবং আকাশ ক্লিয়ার থাকায় কাঞ্চনজঙ্ঘা দেখা গেছে। লঘু চাপ আশা করছি দুই-তিন দিনের মধ্যে কেটে গেলে কাঞ্চনজঙ্ঘা আবারো পরিস্কার দেখা যাবে।

রোববার (১ নভেম্বর) সকাল থেকে জেলার বিভিন্ন এলাকাসহ তেঁতুলিয়া উপজেলা ঘুরে দেখা গেছে ভ্রমণ পিয়াসুদের ভিড়। অনেকেই দূর দূরান্ত থেকে তেঁতুলিয়া পিকনিক কর্ণারে কাঞ্চনজঙ্ঘার অপরূপ দৃশ্য ধারণ করতে ও দেখতে এসেছেন। কিন্তু সকাল থেকে অপেক্ষায় থাকতে থাকতে অনেককেই হতাশ হয়ে ফিরে যেতে দেখা গেছে। এরি মাঝে সকাল ১১ টার সময় পর্বতসৃঙ্গের চূড়ার কিছু অংশ হালকা ভাবে চোখে পড়লেও অনেকেই সেটিকে তেমন ভাবে কেমেরা বন্দী করতে পারেন নি।

রংপুর, গাইবান্ধা, সিরাজগঞ্জসহ আসা পর্যটকরা জানান, সকাল থেকে কাঞ্চনজঙ্ঘা দেখার জন্য বসে আসি। কিন্তু তেমন ভাবে তা দেখতে পারি নি। তবে দেখতে না পারলেও স্থানীয়রা বলছেন গত ৩ দিন যাবৎ পরিষ্কার ভাবে দেখা যাচ্ছিলো এই পর্বতসৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা।

আবহাওয়া অফিস জানিয়েছে, রোববার সকাল ৯টা তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। গত শনিবার (৩১ অক্টোবর) রেকর্ড করা হয় ১৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। যা এ মৌসুমের এখন পর্যন্ত সর্বনিম্ন তাপমাত্রা।

ট্যুরিস্ট পুলিশ পঞ্চগড় জোনের পুলিশ পরিদর্শক ইনচার্জ আমিনুল ইসলাম জানান, পঞ্চগড়ে যে সমস্ত পর্যটকরা এই সময়টি কাঞ্চনজঙ্ঘার দৃশ্য দেখতে ও ঘুরতে আসেন তাদের নিরাপত্তায় আমরা দিন-রাত্রী কাজ করে যাচ্ছি। পর্যটকদের জন্য যতটুকু নিরাপত্তার প্রয়োজন আমরা ততটুকুই চেষ্টা করে যাচ্ছি।

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
কারিগরি সহযোগিতায়: আরএসকে হোস্ট
01779911004