মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ০৩:৩১ অপরাহ্ন

পীরগঞ্জে ৪৯৩ একর জমি উদ্ধার করলো ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয়

স্টাফ রিপোর্টারঃ
  • প্রকাশের সময়ঃ মঙ্গলবার, ৫ জানুয়ারী, ২০২১

রংপুরের পীরগঞ্জে ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয়ের গঠিত টাস্কফোর্স কমিটি কর্তৃক উপজেলার চৈত্রকোল ইউনিয়নের অনন্তরামপুর মৌজায় সরকারের বেদখল হয়ে যাওয়া ৪৯৩ একর জমি উদ্ধার করেছে।

স্বাধীনতা পূর্ববর্তী সময়ে ভারত থেকে আগত মোহাজের (রিফিউজি)পরিবারের জন্য তৎকালীন সরকার অধিগ্রহনের মাধ্যমে ৮৯৩ দশমিক ৫৪ একর জমি ক্রয় করে মোহাজের পরিবারদের জন্য বরাদ্দ দিয়েছিলো। সে সময়ে ওইসব জমি তদারকি ও সার্বিক ব্যবস্থাপনার দায়িত্ব দেয়া হয়েছিলো দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের ওপর। ওই সব জমি মোহাজেরদের নামে বরাদ্দ থাকা অবস্থায় হস্তান্তর বা বিক্রিতে সরকারি শর্ত দলিলে উল্লেখ ছিলো। কিন্তু বিভিন্ন সময়ে মোহাজেররা ওইসব জমি হন্তান্তর ও বিক্রি করায় অবৈধ দখলদারদের হাতে জমি গুলো চলে যায়।

এমতাবস্থায় গত ১০/১১/২০২০ইং তারিখে অনুষ্ঠিত সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচীব অবৈধ দখলদারদের কাজ থেকে জমি গুলো উদ্ধারে দুযোর্গ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক (ত্রাণ) কে সভাপতি ও উপ পরিচালক (ত্রাণ-১)কে সদস্য সচীব করে ০৭ সদস্য বিশিষ্ট টাস্কফোর্স কমিটি গঠন করা হয়। গঠিত এই টাস্কফোর্স কমিটি গত ২৭/১২/২০২০ইং তারিখে রংপুর জেলা বিভাগীয় কর্মকর্তা, জেলা প্রশাসকের প্রতিনিধি, উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সাথে নিয়ে পীরগঞ্জ উপজেলাসহ পীরগাছা, কাউনিয়া ও রংপুর সদর এলাকায় বেদখল হয়ে যাওয়া জমি সরেজমিনে পরিদর্শণ করেন।

এতে টাস্কফোর্স কমিটির সংগ্রহীত তথ্য মতে রংপুর জেলার পীরগঞ্জে ৮৯৩ দশমিক ৫৪ একর, রংপুর সদরে ১৫ দশমিক ২৫০একর, পীরগাছায় ৬৫ দশমিক ১০ একর এবং কাউনিয়ায় উপজেলায় ১৬৮ দশমিক ১০ একরসহ ১১৪১ দশমিক ৯৬০ একর বেদখলকৃত জমির সন্ধান পাওযা যায়। গতকাল মঙ্গলবার বিকেলে পীরগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিজানুর রহমান জানান, টাস্কফোর্স কমিটির সদস্যরা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের

পরিচালক আনিছুর রহমানের নেতৃত্বে গত ২৭ ডিসেম্বর হাল রেকর্ডের দাগ খতিয়ান এবং জমির বৈধ মালিকানাসহ সংশ্লিষ্ট কাগজপত্র সংগ্রহ করে সরেজমিন পরিদর্শণ পূর্বক অধিগ্রহণকৃত জমির পৃথক ২৫৩ টি দাগে ৪৯৮ একর জমি চিহ্নিত করেন ও গত ৪ জানুয়ারী ওইসব অবৈধ দখলদারদের কাজ থেকে অনন্তরামপুর মৌজায় ০ দশমিক ৩ দাগে ২২৯ একর এবং ১৫২টি পৃথক দাগে ২৬৪ একরসহ ৪৯৩ একর জমি উদ্ধার করতে সক্ষম হয়।

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
কারিগরি সহযোগিতায়: আরএসকে হোস্ট
01779911004