শনিবার, ১০ এপ্রিল ২০২১, ০৭:৫৯ অপরাহ্ন

জন্মের সময় থেকেই আইডি নাম্বার পাবে দেশের মানুষ!

ডেস্ক: জন্ম হওয়ার পর থেকে মৃত্যু পর্যন্ত দেশের নাগরিকরা একটি নাম্বারই ব্যবহার করবেন। জন্ম নিবন্ধনের জন্য এক নাম্বার ও জাতীয় পরিচয় পত্রের জন্য আলাদা নাম্বার ব্যবহারের প্রয়োজন আর নেই। ১০ সংখ্যার এমন ইউনিক আইডি বা ইউআইডি দেওইয়ার পরিকল্পনা করছে সরকার।

এজন্য নির্বাচন কমিশনারের সাথে গত বছর ২ জানুয়ারি চুক্তি করেছেন স্থানীয় সরকার বিভাগের জন্ম ও মৃত্যু নিবন্ধন, রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়। চুক্তির পর এক বছরের বেশি সময় পার হলেও এখন পর্যন্ত এ কাজের দৃশ্যমান কোনো অগ্রগতি নেই। তাই সহসাই নাগরিকরা এ কার্ড পাচ্ছেন না বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ইউনিক আইডির বিষয়ে কথা হলে জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগের মহাপরিচালক (ডিজি) একেএম হুমায়ূন কবীর বলেন, নির্বাচন কমিশন তো আর সবকিছু দিতে পারবে না। অনেকগুলো বিভাগের সমন্বয়ে ইউনিক আইডি হবে। এর জন্য একটি জাতীয় কমিটিই আছে। সবাই এটি নিয়ে কাজ করছে।

তিনি বলেন, যেহেতু আমরা সবাই ইউনিক আইডি নিয়ে এখনো কাজ করছি। তাই কবে নাগাদ এটি দেওয়া হবে তা এখনি বলতে পারবো না। সব বিভাগ যখন একেবারে আপডেটেড হবে, জন্ম-মৃত্য, তারপরে বিয়ে-তালাক, স্কুলে ভর্তি, হাসপাতাল, প্রেগনেন্সি কবে হলো, এগুলো যদি রেজিস্ট্রেশনের আওতায় আসে, তাহলে আমরা ইউনিক আইডিতে চলে যেতে পারবো।

সংবাদটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।